Share this

সুনির্দিষ্ট পরিকল্পনার আলোকে সোলার ইরিগেশন পাম্পের ব্যবহার বাড়াতে হবে: প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা

১১.০৩.২০২৪

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী বীর বিক্রম বলেছেন, সুনির্দিষ্ট পরিকল্পনার আলোকে সোলার ইরিগেশন পাম্পের  ব্যবহার বাড়াতে হবে। তিনি আজ টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। উপদেষ্টা বলেন, কপ-২৮  এ ঘোষণাকৃত Loss & Demage ফান্ড হতে প্রতিশ্রুত  অর্থায়নের উদ্যোগ নিতে হবে। প্রধানমন্ত্রীর কার্যালয় হতে ঈদের পর একটি কমিটি গঠন করে দেয়া হবে যাতে কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে কার্যকর ভূমিকা রাখা যেতে পারে। সেচ পরিমাণের চেয়ে বেশি পানি ব্যবহার না করার পরামর্শ দেন তিনি।

 


সম্মানিত বিশেষ অথিতির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিলেন, সোলার ইরিগেশন পাম্পের ব্যাপক প্রসারে ঐক্যবদ্ধ প্রয়াস চালাতে হবে। ডিজেল পাম্পের ব্যবহার কমাতে পারলে কার্বন ইমিশনও কমবে। একই সঙ্গে পরিবেশ সংরক্ষণের পাশাপাশি বিপুল পরিমাণে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে। বর্তমানে ১২ লক্ষ ৪৩ হাজার ডিজেল পাম্প রয়েছে যা সোলার ইরিগেশন পাম্পে রূপান্তর করা কঠিন চ্যালেঞ্জ। এ জন্য সুনির্দিষ্ট টার্গেট নিয়ে আমাদের সামনের দিকে আগাতে হবে। প্রতিটি ডিজেল পাম্প বছরে ১০২৩.৩৪ লিটার ডিজেল ব্যবহার করে। এভাবে ১২ লক্ষ ৪৩ হাজার ডিজেল পাম্পের জন্য জন্য প্রচুর পরিমাণে  আমাদেরকে আমদানিকৃত ডিজেল ব্যবহার করতে হচ্ছে যা একদিকে বৈদেশিক মুদ্রার অপচয় অন্যদিকে পরিবেশের জন্যও ক্ষতিকর।

 


আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো: হাবিবুর রহমান, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব মোসাম্মৎ হামিদা বেগম, স্রেডার চেয়ারম্যান মুনীরা সুলতানা, বিএডিসির চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদ, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো: মাহবুবুর রহমান, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান অজয় কুমার চক্রবর্ত্তী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন।