Share this

সমাজ, প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয় ঘটিয়েই পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে -বিদ্যুৎ প্রতিমন্ত্রী

২৫.১২.২০২৩

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সমাজ, প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয় ঘটিয়েই পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে। অন্ধ অনুকরণের মাধ্যমে সৃজনশীল কিছু তৈরি করা সম্ভব নয়। দেশ ও দশের জন্য কিছু করতে হলে আত্ম-উপলব্ধি থাকতে হবে---নিজের ভিতরে তাড়ণা থাকতে হবে।

 

প্রতিমন্ত্রী আজ ঢাকায় স্থাপত্যচার্য মাজহারুল ইসলাম এর শততম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউট (বাস্থই) আয়োজিত “মেমোরিয়াল লেকচার” শীর্ষক আলোচনা অনুষ্ঠানে বক্তব্যকালে এসব কথা বলেন। তিনি বলেন, স্থাপত্যচার্য মাজহারুল ইসলাম এর কাজে একদিকে যেমন সৌন্দর্য্য ও নান্দনিকতা প্রকাশ পেয়েছে ঠিক তেমনি অন্যদিকে স্থানীয় প্রকৃতি ও পরিবেশকে অভিযোজন করে প্রকৃতির আলো-বাতাসের সর্বোত্তম ব্যবহার করা হয়েছে। ষাটের দশকে স্থাপত্যচার্য মাজহারুল ইসলাম পরিবেশের কথা বলেছেন। আজ এতদিনপর সারা বিশ্ব পরিবেশ নিয়ে- কার্বন নিঃসরণ সচেতন হয়েছে। নতুন প্রজন্মের স্থপতিরা মাজহারুল ইসলামের নির্মাণশৈলী উপলব্ধি করে স্ব-কীয় কাজ করলে নিজেরাই কালোত্তীর্ণ শিল্পকর্ম সৃজনে সক্ষম হবে।

 

সমাজ, প্রকৃতি ও সংস্কৃতির সমন্বয় ঘটিয়েই পরিবেশবান্ধব বাংলাদেশ গড়তে হবে -বিদ্যুৎ প্রতিমন্ত্রী

 

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে মাজহারুল ইসলাম ফাউন্ডেশনের সভাপতি স্থপতি অধ্যাপক সামসুল ওয়ারেস, বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউটের সভাপতি স্থপতি প্রফেসর ড. খন্দকার সাব্বির আহমেদ ও স্থাপত্যচার্য মাজহারুল ইসলামের শততম জন্মবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী বক্তব্য রাখেন।