Share this

সক্ষমতা বাড়াতে গবেষণার কোন বিকল্প নেই: জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী

১২.১১.২০২৩

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নিজস্ব সক্ষমতা বাড়াতে গবেষণার কোন বিকল্প নেই। নিজেদের দেশকে নিজেরাই গড়তে চাইলে দেশজ খনিজ সম্পদের সুর্বোত্তম ব্যবহার করতে হবে। আর একাজে গবেষণা যত বেশি হবে আমাদের খনিজ সম্পদ অনুসন্ধান ও উত্তোলনের পথ তত সুগম হবে। ২০৪১ সালের মধ্যে উন্নত ও উচ্চ আয়ের দেশে রূপান্তর করতে হলে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ আমাদের জন্য বড় চ্যালেঞ্জ।

 

প্রতিমন্ত্রী আজ সচিবালয়ে বাংলাদেশ পেট্রোলিয়াম ইন্সটিটিউট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ব বিভাগের মধ্যে Cooperation in Energy Research and Capacity Building শীর্ষক সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে এসব কথা বলেন। তিনি বলেন, বিশ্বব্যাপী প্রযুক্তিগত উন্নয়ন ও উদ্ভাবনে নেতৃত্ব দিয়ে আসছে বিশ্ববিদ্যালয়গুলো। আমাদের দেশেও ঢাকা বিশ্ববিদ্যালয় জ্ঞান ও উৎকর্ষতা বৃদ্ধিতে নেতৃত্ব দিবেন বলে আমরা বিশ্বাস করি। জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে জ্ঞান ভিত্তিক সমাজ গঠনের কোন বিকল্প নাই।

 

সক্ষমতা বাড়াতে গবেষণার কোন বিকল্প নেই

 

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের যুগ্ম সচিব এ কে মিজানুর রহমানের এর সঞ্চালনায় ও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যপক মমতাজ উদ্দিন আহমেদ, ভূ-তত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সুব্রত কুমার সাহা।

 

পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মোমতাজ উদ্দিন ও বাংলাদেশ পেট্রোলিয়াম ইন্সটিটিউট এর মহাপরিচালক খেনচান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক সই করেন।

 

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো: নূরুল আলম সভাপতিত্বে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় ।

 

মীর মোহাম্মদ আসলাম উদ্দিন
উপ-প্রধান তথ্য কর্মকর্তা
মোবাইল: +880 17 1300 3844