Share this

প্রাইসিং ফর্মুলা অনুসারে বিশ্ববাজারের সাথে সমন্বয় রেখে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন প্রকাশ

৩১.০৩.২০২৪

বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য হ্রাস/ বৃদ্ধির সাথে সামঞ্জস্য রেখে স্বয়ংক্রিয় পদ্ধতিতে দেশে ভোক্তা পর্যায়ে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য নির্ধারণের লক্ষ্যে ডায়নামিক প্রাইসিং ফর্মুলার আলোকে এপ্রিল, ২০২৪ মাসের জন্য ডিজেলের বিদ্যমান বিক্রয়মূল্য ১০৮.২৫ টাকা/লি. হতে ২.২৫ টাকা হ্রাস করে ১০৬.০০ টাকা/লি., কেরোসিন ১০৮.২৫ টাকা/লি. হতে ২.২৫ টাকা হ্রাস করে ১০৬.০০ টাকা/লি. এবং অকটেন ১২৬.০০ টাকা/লি., পেট্রোল ১২২.০০ টাকা/লি.- এ অপরিবর্তিত রেখে ভোক্তা পর্যায়ে বিক্রয়মূল্য পুনর্নির্ধারণ/ সমন্বয় করা হয়েছে। পুনর্নির্ধারিত এ মূল্য ১ এপ্রিল, ২০২৪ থেকে কার্যকর হবে।


সরকার গত ২৯/০২/২০২৪ তারিখে জ্বালানি তেলের স্বয়ংক্রিয় পদ্ধতিতে মূল্য নির্ধারণের  নির্দেশিকার প্রজ্ঞাপন প্রকাশ করেছে। তারই ধারাবাহিকতায় গত ০৭.০৩.২০২৪ তারিখে প্রথম প্রাইসিং ফর্মুলা অনুসারে জ্বালানি তেলের মূল্য সমন্বয়ের প্রজ্ঞাপন প্রকাশ করা হয়েছিল।


উল্লেখ্য, তুলনামুলক চিত্রে দেখা যায় প্রতিবেশী দেশ ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটার প্রতি ৯০.৭৬ রুপী বা ১৩০.৬৯ টাকায় (১ রুপী=১.৪৪ টাকা) এবং পেট্রোল ১০৯.৯৪ রুপী বা ১৫৮.৩১ টাকায়  বিক্রি হচ্ছে যা বাংলাদেশ থেকে বেশী।