বিদ্যুৎ পরিস্থিতি উত্তরোত্তর স্বাভাবিক হচ্ছে

“বিদ্যুৎ পরিস্থিতি উত্তরোত্তর স্বাভাবিক হচ্ছে” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা-২৫.০৫.২০১৭


বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ পরিস্থিতি উত্তরোত্তর স্বাভাবিক হচ্ছে। আগামী শনিবারের মধ্যে পরিস্থিতি আরো উন্নত হবে। টাওয়ার ভেঙ্গে যাওয়া, বিদ্যুৎ  কেন্দ্র রক্ষণাবেক্ষনে থাকা ও গ্যাসের স্বল্পতা এবং সর্বোপরি সার্বিক তাপমাত্রা বৃদ্ধি এই অস্বাভাবিক অবস্থা সৃষ্টি করেছে।

প্রতিমন্ত্রী আজ বিদ্যুৎ ভবনে আন্তঃমন্ত্রণালয় সভায় চলতি গ্রীষ্ম মৌসুমে ও আসন্ন রমজান মাসে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতির সার্বিক বিষয়ে আলোচনা শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে এসব বলেছেন। এখানে, আসন্ন রমজান মাসে দোকানপাট, মার্কেট ও বিপণী বিতানসমূহ খোলা রাখার বিষয়ে বিদ্যমান আইন অনুসরণ করা; আসন্ন রমজান মাসে পিক আওয়ারে রি-রোলিং মিল, ওয়েল্ডিং মেসিন, ওভেন, ইস্ত্রির দোকানসহ অধিক বিদ্যুৎ ব্যবহারকারী সরঞ্জামাদির ব্যবহার বন্ধ রাখা এবং মনিটরিং বাড়ানো; চলতি গ্রীষ্ম মৌসুমে ও আসন্ন রমজান মাসে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য গ্যাস সরবরাহ বৃদ্ধিকরণ; সুপার মার্কেট, প্রেট্রোল পাম্প ও সিএনজি গ্যাস ষ্টেশনে প্রয়োজনের অতিরিক্ত বাতি ব্যবহার বন্ধকরণ; ইফতার ও তারাবীর সময় এসি ব্যবহার বন্ধ রাখা; বিদ্যুতের অপচয় রোধে সিএফএল বাল্বের পরিবর্তে এলইডি বাল্ব প্রতিস্থাপনের ব্যবস্থা গ্রহন করা; হলিডে ষ্ট্যাগারিং কার্যক্রম জোরদার করতে হবে, প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করা; কোন এলাকায় লোডশেড করতে হলে লোডশেডিং সম্পর্কে গ্রাহককে পূর্বেই অবহিত করণ; ইফতার, তারাবীর নামাজ ও সেহেরীর সময়ে লোডশেড না করা, পিক আওয়ারে চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা; বিকাল ৩.০০ টা হতে রাত ১০.০০ টা পর্যন্ত সিএনজি পাম্প বন্ধ রাখা; অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন কার্যক্রম জোরদারকরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।  

প্রতিমন্ত্রী সার্বিক অবস্থার জন্য বিদ্যুৎ বিভাগের পক্ষ থেকে দুঃখ প্রকাশ করে বলেন, রোজার মধ্যে বিদ্যুৎ পরিস্থিতি প্রায় স্বাভাবিক হয়ে আসবে। 
 
সভায়, বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, বিপিডিবির চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন, এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট শফিউল ইসলাম মহিউদ্দিন সহ মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।