“বিদ্যুৎ খাতে অটোমেশন করতে দেশিয় সংস্থাগুলোকে এগিয়ে আসা উচিত” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

“বিদ্যুৎ খাতে অটোমেশন করতে দেশিয় সংস্থাগুলোকে এগিয়ে আসা উচিত” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা-২৫.০৫.২০১৭

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ খাতে আটোমেশন করতে দেশিয় সংস্থাগুলোকে এগিয়ে আসা উচিত। আমাদের সুদূরপ্রসারি চিন্তা থাকা উচিত। উদ্যোগী ও আগ্রহী প্রতিষ্ঠান সমূহকে প্রয়োজন বোধে সহযোগিতা করা হবে।

প্রতিমন্ত্রী আজ বিদ্যুৎ ভবনে স্মার্ট মিটার সংযোজন এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন। তিনি বলেন, দৈনন্দিন জীবনে তথ্য প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে কিন্তু প্রযুক্তি নির্মাণে আগ্রহ তেমন দেখা যাচ্ছে না।

বাংলাদেশি প্রতিষ্ঠান অ্যাপলম্বটেক-এর কারিগরি সহায়তায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তৈরি স্মার্ট মিটার সংযোজন অন্যতম মাইলফলক। সংযোজিত স্মার্ট গ্রিড একটি টুওয়ে ইন্টারেকশন ব্যবস্থা যা গ্রাহক এবং বিদ্যুৎ বিতরণকারী প্রতিষ্টানের মধ্যে বিদ্যুৎ এবং তথ্য আদান প্রদানের ব্যবস্থা থাকবে। গ্রাহক সর্বদা সার্ভারের সঙ্গে যুক্ত থেকে ব্যবহৃত বিদ্যুৎ, বর্তমান চাহিদা এবং পণ্য ভিত্তিক বিদ্যুৎ বিল জানতে পারবে। ফলে গ্রাহক বিদ্যুৎ সাশ্রয়ে সচেতন ও সতর্ক হতে পারে। গ্রাহক মোবাইলের মাধ্যমে অ্যাপ/ঠিকানা/ক্রেডিট/ডেবিট কার্ড দিয়ে বিল পরিশোধ করতে পারে।

প্রতিমন্ত্রী ইনোভেশন ও ইনোভেটিভ উদ্যোগের প্রতি গুরুত্বারোপ করে বলেন বাংলাদেশ এনার্জি এন্ড পাওয়ার রিসার্চ কাউন্সিল এসব কাজে প্রণোদনা দিবে। বিদেশি কোম্পানির উপর নির্ভরশীলতা কমাতে আমাদের ঐক্যবদ্ধ প্রয়াশ চালানো প্রয়োজন।

বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস-এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান খালেদ মাহমুদ বক্তব্য রাখেন।