সুইডেনের জ্বালানি মন্ত্রীর সাথে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

সুইডেনের জ্বালানি মন্ত্রীর সাথে বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

স্টকহোমঃ ১৩/০৫/২০১৭

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ-এর নেতৃত্বে নয় সদস্যের এক প্রতিনিধি দল গতকাল (১২।০৫।২০১৭) সুইডেনের প্রধানমন্ত্রীর কার্যালয়ে সুইডেনের নীতি সমন্বয়ক ও জ্বালানি মন্ত্রী (Minister for Policy Coordination and Energy) ইব্রাহিম বেল্যানের (Ibrahim Baylan) সাথে সৌজন্য সাক্ষাৎ ও দ্বিপাক্ষিক আলোচনা করেন। এ সময় তারা পারষ্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

প্রতিমন্ত্রী সুইডেনে আমন্ত্রণ জানানোর জন্য  ইব্রাহিম বেল্যানকে ধন্যবাদ দিয়ে বলেন, বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাত বিনিয়োগের জন্য বিপুল সম্ভাবনাময় একটি খাত। নরডিক অঞ্চলের দেশসমূহের বিনিয়োগ বাড়াতে সহযোগিতা কামনা করে বলেন, নবায়নযোগ্য জ্বালানি বিশেষ করে সোলারে সুইডেনের অভিজ্ঞতা কাজে লাগাতে চাই। জনপ্রতি বেশি বিদ্যুৎ ব্যবহার করলেও কম কার্বন নিঃসরণ, বিদ্যুৎ কেন্দ্র ও শিল্প প্রতিষ্ঠানসমূহের সহাবস্থানের প্রসংশা করে প্রতিমন্ত্রি সুইডেনের এ মডেলও অনুসরণ করার আগ্রহ ব্যক্ত করেন। এ সময় সঞ্চালন ব্যবস্থা, বিতরণ ব্যবস্থা, বিদ্যুতের চাহিদা ও যোগান, নাবায়ণযোগ্য জ্বালানি, বর্জ্য থেকে বিদ্যুৎ, সাশ্রয়ী জ্বালানি, লোড ব্যবস্থা, স্মার্ট গ্রীড ও মিটার, বিদ্যুৎ কেন্দ্রসমূহের রক্ষণাবেক্ষন, সার্বিক ব্যবস্থাপনা ও প্রশিক্ষণ নিয়ে আলোচনা হয়। প্রতিমন্ত্রী মানবসম্পদ উন্নয়নে সুইডেনের সহযোগিতা কামনা করেন।

সুইডেনের নীতি সমন্বয়ক ও জ্বালানি মন্ত্রী ইব্রাহিম বেল্যান বলেন, আলোচনা শুরু হলো, আশা করি ভালো ভাবে শেষ হবে। নবায়ণযোগ্য জ্বালানি ও বর্জ্য ব্যবস্থাপনার আমরা একসাথে কাজ করতে পারি। তিনি বাংলাদেশিদের প্রশিক্ষণ দেয়ার বিষয়ে আশ্বাস দিয়ে বলেন, সম্ভাবনাময় ক্ষেত্রগুলো পারষ্পরিক আলোচনার মাধ্যমে বের করতে হবে।

এ সময় অন্যান্যের মাঝে নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াত আইভী,পাওয়ারসেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন, স্রেডার সদস্য সিদ্দিক যোবায়ের, পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুদ আল বেরুণি, ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক ব্রিঃ জেঃ শহীদ সারওয়ার(অবঃ) ও বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত যোহান ফ্রিসেল (JOHAN FRISELL ) উপস্থিত ছিলেন।