“পারষ্পরিক সহযোগিতা দ্রুত উন্নয়নের অন্যতম নিয়ামক” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকাঃ ১৭/০৩/২০১৭

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন,পারষ্পরিক সহযোগিতা দ্রুত উন্নয়নের অন্যতম নিয়ামক। আমাদের পণ্য, দ্রব্য, সেবা বিনিময় করে যে   Opportunity Cost  পাওয়া যাবে তা উভয়ের জন্যই লাভজনক।

প্রতিমন্ত্রী আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউট-এর উদ্যোগে ঢাকা  বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে ৪দিন ব্যাপী (১৫-১৮ মার্চ ২০১৭) আয়োজিত “ 17th National Renewable Energy & Green Expo-2017” মেলা ও প্রদর্শনীর ৩য় দিনে  “Cross Border Energy Trade Opportunity” শীর্ষক সেমিনারে এসব কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশ SAARC Framework Agreement for Energy cooperation ( Electricity) এবং Memorandum of Understanding (MOU) for establishment of the BIMSTEC grid Inter-connection – স্বাক্ষর করেছে। এ চুক্তি দুটি আন্তঃদেশিয় জ্বালানি বাণিজ্যে বৃদ্ধিতে সহায়তা করবে। তাছাড়া তাপি (TAPI -Turkimenistan-Afganistan-Pakistan-India ) বা ইরান-ইন্ডিয়া পাইপ লাইনে সংযুক্ত হতেও আলোচনা চলছে। আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে বিদ্যুৎ আমদানিকে গুরুত্ব দিলেও বেজ লোড পাওয়ার আমাদেরকেই উৎপাদন করতে হবে।

জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ম তামিম আলোচনাকালে বলেন, মায়ানমারের গ্যাস পাইপ লাইনে সংযুক্ত হতে ভারতের সাথে বাংলাদেশ যৌথভাবে প্রয়াস চালালে আশাব্যঞ্জক ফল পাওয়া যেতে পারে।

আগামীতে মানসম্পন্ন ও সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ প্রদানের আশাবাদ ব্যক্ত করে প্রতিমন্ত্রী বলেন, সকল স্তরেই আমাদের ইতিবাচক মনোভাব নিয়ে কাজ করতে হবে। আমরা পারবো না এই মানষিকতা পরিহার করা উচিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউট-এর পরিচালক অধ্যাপক ডঃ  সাইফুল হকের সভাপতিত্বে এবং এনার্জি এন্ড পাওয়ার ম্যাগাজিনের সম্পাদক মোল্লাহ আমজাদের সঞ্চালনে, অনুষ্ঠানে অন্যান্যের মাঝে সংসদ সদস্য নাহিম রাজ্জাক, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন ও স্রেডার চেয়ারম্যান মোঃ হেলাল উদ্দিন বক্তব্য রাখেন।