“নবায়নযোগ্য উৎস হতে বিদ্যুৎ উৎপাদনকে সরকার উৎসাহিত করে” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

“নবায়নযোগ্য উৎস হতে বিদ্যুৎ উৎপাদনকে সরকার উৎসাহিত করে” - বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা-০৯.১২.২০১৬
    
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নবায়নযোগ্য উৎস হতে বিদ্যুৎ উৎপাদনকে সরকার উৎসাহিত করে। ব্যয় সাপেক্ষ হলেও পরিবেশবন্ধব হওয়ায় নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানো আমাদের পরিকল্পনায় রাখা হয়েছে। বেসরকারি বিনিয়োগ উৎসাহিত করণের জন্য আর্থিক প্রনোদনাও দেয়া হচ্ছে।  
প্রতিমন্ত্রী, আজ বিদ্যুৎ ভবনে বাংলাদশে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও সাউদার্ণ সোলার পাওয়ার লিমিটেড-এর মধ্যে বিদ্যুৎ ক্রয় সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, বর্তমানে নবায়নযোগ্য জ্বালানিতে উৎসাহিত হয়ে প্রায় ৪৩৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। গাইবান্ধা ও মিরেরসরাইতে দুটি সোলার পার্ক কারার যে উদ্যোগ নেয়া হয়েছে তাতে সৌর বিদ্যুতের ব্যাপক প্রসার ঘটবে। ইতোমধ্যে ৩০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ  উৎপাদনের অনুমোদন দেয়া হয়েছে-যা অচিরের উৎপাদনে আসবে বলে আশা করা যাই।

কক্সবাজারের টেকনাফে ২০০ মেগাওয়াট সোলার পাওয়ার উৎপাদন করবে সাউদার্ণ সোলার পাওয়ার লিমিটেড। গ্রীড টাইয়াড-এ প্রকল্প শুরু করতে ১৮ মাস সময় লাগবে। ‘No Electricity, No Payment Basis’-এ স্বাক্ষরিত এ চুক্তির মেয়াদ ২০ বৎসর এবং প্রতি ইউনিটের মূল্য ১৭ সেন্ট।
পিডিবির সচিব মিনা মাসুদ উজ্জামান এবং সাউদার্ণ সোলার পাওয়ার লিমিটেড-এর পক্ষে সান এডিসন-এর দক্ষিন পশ্চিম এশিয় অঞ্চলের প্রধান নির্বাহী অফিসার ইসমাইল এরিয়াস গুইরিরো (Ismael Arias Guerrero)-এর মঝে এ চুক্তি সাক্ষরিত হয়। এ সময় অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস ও বিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ বক্তব্য রাখেন।